বাবা দিবস ও আজকের বাস্তবতা


কথায় বলে, এক বাবা ১০০ শিক্ষকের সমান। বাবার ছায়া শেষ বিকেলের বট গাছের ছায়ার চাইতেও বড় । সে তার সন্তান কে জীবনের সব উত্তাপ থেকে সামলে রাখেন। একজন বাবা তার সন্তানের জন্য কতভাবে অবদান রেখে যান, তার চুলচেড়া হিসাব কেউ কোনদিন বের করতে পারবে না।
বাবা আনন্দ দ্বিগুণ হয়ে যায় যখন তার পরিচয় তার ছেলের কাজ দিয়ে হয়ে।
এই পৃথিবীতে একমাত্র বাবাই এমন এক ব্যক্তি যে নিজের চেয়ে নিজের সন্তাকে এগিয়ে যেতে দেখতে চায়। যতই দুঃখ আসুক না কেন, দুঃখের ছায়া কখনই বাচ্চাদের উপর যে পড়তে দেয় না সে হলো বাবা।
আজ বাবা দিবস নিয়ে ফেসবুকসহ বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যমে যেখানে পোস্ট, স্টাটাস, ভিডিও আপলোড করা হচ্ছে প্রকৃতপক্ষে আমরা বাবাকে সেরকম ভালোবাসি তো? বাবা কি জানে, আজ তার দিবস? বাবা কি জানে আজ তাকে দিয়ে দিবস উদযাপন করা হচ্ছে।

অনেক দুঃখের সাথে জানাচ্ছি যে আমাদের মধ্যে এমন অনেকে রয়েছেন যারা বাবা-মা থাকতেও তাদের সন্মান করেন না বা ভালোবাসেন না তাই আজও আমাদের দেশে বিদ্যাশ্রম রয়েছে। আর দিন কে দিন এটা বাড়ছে। কিন্তু একবার ভেবে দেখেছেন এই বাবা-মা না থাকলে আপনার ঠিকানা কোন অনাথ আশ্রমে হতো।
বাবা দিবস, মা দিবস বলতে কিছু আছে কিনা সেটা আমি জানি না।।
আমি মনে করি মা বাবা কে ভালোবাসলে প্রতিদিন ই ভালোবাসা যায়।।
প্রতিদিন ই মা বাবা দিবস পালন করা যায়।।
আর যদি সত্যিকার অর্থে এসব দিসব থেকেই থাকে তাহলে এতো মা বাবা আজ লাঞ্চিত কেন? এতো মা বাবা আজ বৃদ্ধাশ্রমে কেন.?
কয়েক দশক আগেও আমাদের দেশে বৃদ্ধাশ্রম তেমন একটা ছিল না। সময়ের সাথে সাথে এর সংখ্যা উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। ২৮শে অক্টোবর, ২০১৮ ইং তারিখে প্রকাশিত সমাজসেবা অধিদফতরের তথ্যমতে, বর্তমান বাংলাদেশের নিবন্ধনকৃত বৃদ্ধাশ্রমের সংখ্যা ছয়টি। এখানে, প্রতিটি বৃদ্ধাশ্রমে ৫০টি করে মোট ৩০০টি সিট রয়েছে।
এছাড়াও সারাদেশে নিবন্ধনহীন আরও অনেক বৃদ্ধাশ্রম রয়েছে। কিন্তু প্রশ্ন জাগে কেন এই বৃদ্ধাশ্রম? আসুন! এর জবাব খুঁজি।
বাবা আমাদের এমন একটা শক্তি যার কথা বলতে গেলে দিন থেকে রাত আর রাত থেকে দিন হয়ে যাবে। আমরা সত্যি কোনোদিন বাবাকে নিয়ে একটু বিশেষ ভাবে ভাবিনা, কোনোদিন বোঝার চেষ্টা করিনা। তবে এটুকু জেনেছি, তোমাকে বুঝবার ক্ষমতা আমার নেই। আমাদের বোঝার ক্ষমতা নেই যে তোমার ত্যাগ গুলো কি কি বা কোথায় কোথায় তোমার ত্যাগ আছে আমাদের জন্য সেটা আমাদের মধ্যে অনেকেই আছে যারা আমরা মনে রাখিনা। তবে আমাদের বাবা আমাদের এক শক্তি। আমাদের বাবা আমাদের মাথার ছাদ। আমাদের বাবা আমাদের বর্ষার ছাতা আর আমাদের বাবা আমাদের শীতকালের কাঁথা।

আমরা সবাই জানি যে মা-বাবা পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ। সৃষ্টিজগতের শ্রেষ্ঠ উপহার হল বাবা মা । দুনিয়ার সব মানুষের বিকল্প কল্পনা করা সম্ভব হলেও মা-বাবার বিকল্প নেই। যেমন- ভাই একাধিক হতে পারে। বোন একাধিক হতে পারে। সন্তান একাধিক হতে বাধা নেই। কাকা – কাকিমা একাধিক হতেও কোনো সমস্যা নেই। কিন্তু মা-বাবা একবার যদি দুনিয়া ছেড়ে চলে যান তাহলে তার বিকল্প কোনোভাবেই কল্পনা করা যায় না।
মহান আল্লাহ পৃথিবীর সকল বাবাকে ভালো রাখুক, যাদের বাবা পৃথিবী ছেড়ে চলে গেছে মহান আল্লাহ তাদের জান্নাত দান করুন, আমিন।

লেখক: মোঃ মাসুম হোসেন